শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯
  • হোম » অপরাধ » রোহিঙ্গা সমাবেশের বিষয়ে জানতো না সরকার: পররাষ্ট্রমন্ত্রী


রোহিঙ্গা সমাবেশের বিষয়ে জানতো না সরকার: পররাষ্ট্রমন্ত্রী





নিজস্ব প্রতিবেদক

গতকাল রোববার (২৫ আগস্ট) কক্সবাজারে অনুষ্ঠিত রোহিঙ্গা সমাবেশের বিষয়ে সরকার আগে থেকে কিছু জানতো না বলে দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। সোমবার রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরে জাতীয় শোক দিবসের আলোচনায় অংশগ্রহণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

কক্সবাজারে অনুষ্ঠিত রোহিঙ্গা সমাবেশের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেন, প্রকৃতপক্ষে আমরা টেলিভিশন দেখে এ তথ্য পেয়েছি। আমরা জেনেছি তারা দোয়া করার জন্য এই সমাবেশ করেছে। সেজন্য আপত্তি করা হয়নি। সেখানে অনেক দাবি-দাওয়া এসেছে। এখন আমরা নতুন করে চিন্তাভাবনা করবো কীভাবে ইস্যুটা মোকাবিলা করা যায়।

ভবিষ্যতে আন্দোলনের বিষয়ে তিনি বলেন, আন্দোলন যাতে করতে না পারে সেজন্য অবশ্যই আমরা ব্যবস্থা নেবো। আমাদের সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কথা হয়েছে। কি ধরনের ব্যবস্থা নেওয়া যেতে পারে সে বিষয়ে সবার সঙ্গে আলোচনা করছি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গারা তাদের নিজ ভূমিতে ফেরত না যেতে চাওয়ার জন্য মিয়ানমার দায়ী।

রোহিঙ্গাদের মধ্যে এখনো বিশ্বাসের ঘাটতি রয়েছে উল্লেখ করে তিনি বলেন, তারা (মিয়ানমার) রোহিঙ্গাদের বোঝাতে ব্যর্থ হয়েছে।

এর আগে, ২৫ আগস্টকে ‘গণহত্যা দিবস’ উল্লেখ করে রোববার হাজার হাজার রোহিঙ্গা কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে সমাবেশ করে।

সমাবেশ থেকে নাগরিকত্ব দেয়া, নিরাপত্তার ব্যবস্থা করা, নিজেদের ভিটেবাড়ি ফিরিয়ে দেয়া, ক্ষতিপূরণ দেয়া এবং মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের হত্যা ও নির্যাতনকারীদের আন্তর্জাতিক আদালতে বিচার করার দাবি জানানো হয়।



প্রকাশক ও সম্পাদক : শাহিন রহমান

অফিস : ১১৪ নাখালপাড়া, ঢাকা-১২১৫
Email : prothomshomoy@gmail.com