শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯
  • হোম » আরও সংবাদ » পাকিস্তানের বিরুদ্ধে এবার পানি যুদ্ধে নেমেছে ভারত’


পাকিস্তানের বিরুদ্ধে এবার পানি যুদ্ধে নেমেছে ভারত’





অনলাইন ডেস্ক

কোনো ঘোষণা ছাড়াই উজানের একটি বাঁধ খুলে দিয়েছে ভারত। ফলে প্রতিবেশী দেশ পাকিস্তানের বিস্তীর্ণ এলাকা বন্যায় প্লাবিত হয়েছে বলে অভিযোগ ইসলামাবাদ সরকারের। আর এর মাধ্যমে ভারত পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে পানিকেও অস্ত্র হিসাবে ব্যবহার করতে শুরু করেছে বলে মনে করছে ইসলামাবাদ।

পাকিস্তানের পানি সম্পদ মন্ত্রী ফয়সাল ভাওদা এক বিবৃতিতে বলেন, পাকিস্তানে বন্যার জন্য ভারতই দায়ী। তারা ১৯৬০ সালে পাকিস্তানের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি লঙ্ঘন করে বাঁধ খুলে দেয়ায় বন্যা দেখা দিয়েছে।

তিনি ভারতকে হুঁশিয়ার করে দিয়ে বলেন, পাকিস্তান সরকার ভারতের এই অপকর্ম সম্পর্কে সজাগ রয়েছে এবং তার সরকার এই চুক্তিতে প্রদত্ত সকল বিকল্প ব্যবহার করবে।

অন্যদিকে পাকিস্তানের পানি ও বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোজাম্মিল হোসেন বলেন,ভারত এখন পাকিস্তানের বিরুদ্ধে পানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করে পঞ্চম প্রজন্মের যুদ্ধ শুরু করেছে। তারা পাকিস্তানকে কূটনৈতিকভাবে একঘরে করার চেষ্টা করছে এবং অর্থনীতিকেও চেপে ধরতে চাইছে। তারা আমাদের বিরুদ্ধে পানিকে ব্যবহার করছে। আর স্বাভাবিকভাবেই পানি অর্থনীতিতে গুরুত্বপূর্ণ প্রভাব রাখে এবং কৃষি ও সেচের ক্ষেত্রে পানির ব্যাপক ভূমিকা রয়েছে।

তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এর আগেই পাকিস্তানে পানি সরবরাহ বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন। কিন্তু তিনি কোনোভাবেই এ সংক্রান্ত চুক্তিগুলোকে অগ্রাহ্য করতে পারেন না।

পাকিস্তানের পানি বিষয়ক কর্তৃপক্ষ জানিয়েছে, ভারত হঠাৎ করে উজানে বাঁধ খুলে দেওয়ায় সুতলেজ নদীতে পানি প্রবাহ বেড়ে গেছে এবং বন্যা দেখা দিয়েছে। এর মাধ্যমে পাকিস্তানের সঙ্গে স্বাক্ষরিত দীর্ঘদিনের চুক্তি লঙ্ঘন করেছে ভারত।

এ প্রসঙ্গে পাঞ্জাবের প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মহাপরিচালক খুররম শাহজাদ বলেন, ভারত বাঁধ খুলে দেওয়ার বিষয়টি আমাদেরকে আগে জানায়নি। ফলে বন্যা মোকাবেলায় আমাদের সমস্যা হচ্ছে।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট হঠাৎ করেই ভারত অধিকৃত কাশ্মীরের ওপর থেকে বিশেষ মর্যাদা সম্পন্ন ৩৭০ ধারা তুলে নেয়। এই ঘটনাকে কেন্দ্র পাকিস্তানের সঙ্গে নয়াদিল্লির চলমান বৈরী সম্পর্কের চরম অবনতি ঘটে। ইতিমধ্যে সীমান্তে দু দেশের সেনাদের মধ্যে বেশ কয়েকবার গুলি বিনিময়ের ঘটনাও ঘটেছে। এতে দু দেশেরই বেশ কয়েকজন সেনা নিহত হয়েছে। রোববার ভারতীয় সেনাদের হামলায় পাকিস্তানের দুজন বেসামরিক নাগরিক মারা গেছে বলে অভিযোগ করেছে ইসলামাবাদ। এ অবস্থায় ভারতের বিরুদ্ধে এবার বাঁধ খুলে দেয়ার অভিযোগ আনা হলো।



প্রকাশক ও সম্পাদক : শাহিন রহমান

অফিস : ১১৪ নাখালপাড়া, ঢাকা-১২১৫
Email : prothomshomoy@gmail.com