শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯
  • হোম » আইন আদালত » শত কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন ব্রিজের গার্ডার ভেঙে পড়ল


শত কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন ব্রিজের গার্ডার ভেঙে পড়ল





অনলাইন ডেস্কঃ

ঝিনাইদহ শহরের নবগঙ্গা নদীর ওপর ধোপাঘাটা এলাকায় সড়ক ও জনপথ বিভাগের অধীনে ১২০ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন ব্রিজের দু’টি বৃহৎ আকারের গার্ডার ভেঙ্গে পড়েছে। এতে অল্পের জন্য রক্ষা পেয়েছেন ২০ জন শ্রমিক। রোববার দুপুরে এ ঘটনা ঘটে। ব্রিজে গার্ডার ভেঙ্গে পড়ার বিকট শব্দে এলাকা কেঁপে ওঠে।

জানা যায়, জাইকার অর্থায়নে মনিকা লিমিটেড পিডব্লিউ ০৩ প্যাকেজের আওতায় ব্রিজটি নির্মাণ করা হচ্ছে। দেড় বছর ধরে পাইলিং ও মাটি ভরাটের কাছ শেষে এখন ব্রিজের দুই পাশে গার্ডার দেয়ার কাজ চলছিল।

কোম্পানির নির্বাহী প্রকৌশলী বিমান সাহেব মুঠোফোনে জানান, জগ দিয়ে গার্ডার দু’টি স্থানান্তর করার সময় অসাবধানতাবশত: নিচে পড়ে ভেঙে যায়। এ সময় শ্রমিকরা দুপুরের খাবার খেতে যাওয়ায় তারা রক্ষা পান। তবে এতে কোম্পানির প্রায় ৫০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে ধারনা করা হচ্ছে।

স্থানীয়দের অভিযোগ, পুরাতন জরাজীর্ণ জিনিস দিয়ে কাজ করছে। কাজে বিভিন্ন ত্রুটি রয়েছে। এসব কারণে এই দুর্ঘটনা ঘটেছে।

সরেজমিনে পরিদর্শন করে দেখা গেছে, ব্রিজের কাজে ব্যবহৃত পাইপ ও সার্টারগুলো দীর্ঘদিনের পুরানো ও মরিচা ধরা। প্রায় দেড়শ টন ওজনের দু’টি গার্ডারের ভার সইতে না পারায় ভেঙে গেছে।

সাইট ইঞ্জিনিয়ার শাহাদত হোসেন জানান, মনে হয় টেনিশিয়ানদের কাজে কোন ত্রুটি ছিল।

ঝিনাইদহ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌলী নজরুল ইসলাম জানান, আমরা এ কাজের দেখভাল করি না। ঢাকার একটি প্রজেক্টের মাধ্যমে এ কাজ হচ্ছে। এর একটি অফিস যশোরে আছে। তাদের সঙ্গে যোগাযোগ করুন।



প্রকাশক ও সম্পাদক : শাহিন রহমান

অফিস : ১১৪ নাখালপাড়া, ঢাকা-১২১৫
Email : prothomshomoy@gmail.com