শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯


মেঘনা ও গোমতী সেতু খুলছে আজ





অনলাইন ডেস্ক

অবশেষে খুলে দেয়া হচ্ছে দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু। আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী সেতু দুটির উদ্বোধন করবেন।

একই দিন প্রধানমন্ত্রী কোনাবাড়ী ও চন্দ্রা ফ্লাইওভার, কালিয়াকৈর, দেওহাটা, মির্জাপুর ও ঘারিন্দা আন্ডারপাস এবং কাড্ডা-১, সাসেক সংযোগ সড়ক প্রকল্পের আওতায় জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা মহাসড়কে বিমাইল সেতুরও উদ্বোধন করবেন।

এরপর প্রধানমন্ত্রী ঢাকা-পঞ্চগড় রুটে ‘পঞ্চগড় এক্সপ্রেস’ নামের আন্তনগর ট্রেনের শুভ উদ্বোধন করবেন।

এদিকে কাঁচপুর, মেঘনা আর গোমতী সেতুর পাশে নতুন এই সেতু তিনিটির নির্মাণ কাজ শুরু হয় ২০১৬ সালের ৩ জানুয়ারি। নতুন সেতু নির্মাণ আর পুরাতন সেতুর পুনর্বাসন কাজ শেষ হবার কথা ছিল ২০১৯ সালের ডিসেম্বর নাগাদ তবে নতুন সেতু তিনটির নির্মাণ কাজ শেষ করা হয়েছে নির্ধারিত সময়ের আগেই আর পুরাতন সেতু পুনর্বাসন কাজও যথাসময়ে শেষ হবে হবে বলে আশা করা হচ্ছে।

প্রকল্পে ব্যয় হয়েছে ৮ হাজার ৪৮৬ কোটি টাকা। তার মধ্যে জাপান আন্তর্জাতিক সংস্থা (জাইকা) দিবে ৬ হাজার ৪২৯ কোটি টাকা বাকি অর্থ যোগান দিবে বাংলাদেশ সরকার।

এর মধ্যে তিনটি সেতু (শুধু সেতু) নির্মাণে খরচ হয় ৪ হাজার ৬৫০ কোটি টাকা তার মধ্যে ৩৯৭.৩ মিটার দীর্ঘ কাঁচপুর সেতু নির্মাণে খরচ হয় ৯৫০ কোটি টাকা, ৯৩০ মিটার দীর্ঘ মেঘনা সেতু নির্মাণে খরচ হয় ১ হাজার ৭৫০ কোটি টাকা আর ১৪১০ মিটার দীর্ঘ গোমতী সেতু নির্মাণে খরচ হয় ১ হাজার ৯৫০ কোটি টাকা।

নির্মাণ কাজ শেষ হওয়ায় চলতি বছর ১৬ মার্চ যান চলাচলের জন্য খুলে দেয়া হয় দ্বিতীয় কাঁচপুর সেতু। আর দ্বিতীয় ধাপে আগামী কাল খুলে দেয়া হচ্ছে দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু।



প্রকাশক ও সম্পাদক : শাহিন রহমান

অফিস : ১১৪ নাখালপাড়া, ঢাকা-১২১৫
Email : prothomshomoy@gmail.com