শনিবার, ২৫ মে ২০১৯


১৪ মার্চ : ‘লেখক সংগ্রাম শিবির’ নামে কমিটি পঠন





অনলাইন ডেস্ক : বাঙালির স্বাধিকার প্রতিষ্ঠার আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করে ঢাকার কবি-সাহিত্যিকরা ‘লেখক সংগ্রাম শিবির’ নামে একটি কমিটি পঠন করেন। এর আহ্বায়ক করা হয় হাসান হাফিজুর রহমানকে। সদস্য ছিলেন- সিকান্দার আবু জাফর, আহমদ শরীফ, শওকত ওসমান, শামসুর রাহমান, বদরুদ্দিন উমর, রণেশ দাশগুপ্ত, সাইয়িদ আতীকুল্লাহ, বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, বোকনুজ্জামান খান, আবদুল গাফফার চৌধুরী, সুফিয়া কামাল, জহির রায়হান, আবদুল গনি হাজারী প্রমুখ।

কমিটি কয়েকদিন আগেই গঠিত হয়েছে, আজকের দিনে বিকেল ৫টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। আহমদ শরীফ সভাপতিত্ব করেন। বাংলাদেশের স্বাধিকার আন্দোলনে লেখকদের সংগ্রামী ভূমিকা সম্পর্কে উদ্দীপনাময় বক্তৃতা করেন রণেশ দাশগুপ্ত, আলাউদ্দিন আল-আজাদ, বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, হাসান হাফিজুর রহমান, রাবেয়া খাতুন, আহমদ ছফা ও আরো কয়েকজন। মিটিং শেষে সকলে মিছিল করে বের হলেন শহীদ মিনারের উদ্দেশে।

এক্ষেত্রে শিল্পীরাও পিছিয়ে নেই। মার্চের প্রথম থেকেই বেতার টেলিভিশন চলচ্চিত্র- সব মাধ্যমের শিল্পীরাই অসহযোগ আন্দোলনে অংশ নিয়ে মিটিং, মিছিল, গণসঙ্গীতের অনুষ্ঠান ইত্যাদি করে আসছিলেন। এখন আবার বিভিন্ন শিল্পী সংস্থা থেকে প্রতিনিধি নিয়ে ‘বিক্ষুব্ধ শিল্পী সংগ্রাম পরিষদ’ গঠন করা হয়েছে। পরিষদের সভাপতি আলী মনসুর, সম্পাদক সৈয়দ আবদুল হাদী, কোষাধ্যক্ষ লায়লা আর্জুমান্দ বানু।

সদস্য- মোস্তফা জামান আব্বাসী, জাহেদুর রহিম, ফেরদৌসী রহমান, বশির আহমেদ, খান আতাউর রহমান, বারীন মজুমদার, আলতাফ মাহমুদ, গোলাম মোস্তফা, কামরুন হাসান, অজিত রায়, হাসান ইমাম, কামাল লোহানী, জিএ মান্নান,  আবদুল আহাদ, সমর দাস, গহর জামিল, রাজ্জাকসহ অনেকে। বেতার ও টিভি কেন্দ্রে মিলিটারি কেন মোতায়েন করা হয়েছে-এই প্রতিবাদে সোচ্চার হনন বিক্ষুব্ধ শিল্পী সংগ্রাম পরিষদের সদস্যবৃন্দ।



প্রকাশক ও সম্পাদক : শাহিন রহমান

অফিস : ১১৪ নাখালপাড়া, ঢাকা-১২১৫
Email : prothomshomoy@gmail.com