বৃহস্পতিবার , ২৭ জুন ২০১৯


চলতি মাসেই মদুনাঘাট পানি সরবরাহ প্রকল্পের উদ্বোধন





চট্রগ্রাম অফিসঃ
সকল প্রস্তুতি সম্পন্ন। উদ্বোধনের অপেক্ষাত চট্টগ্রাম ওয়াসার মদুনাঘাট পানি সরবরাহ প্রকল্প। গত বছরের নভেম্বরে পরীক্ষামূলক উৎপাদনে যাওয়ার পর বর্তমানে নগরে দৈনিক ৯ কোটি লিটার পানি সরবরাহ করা হচ্ছে। মদুনাঘাট পানি সরবরাহ প্রকল্পের নাম বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের নামে করার প্রস্তাব দিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আনুষ্ঠানিক পত্র দেয়া হয়েছে। চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক একেএম ফজলুল্লাহ জানান, প্রধানমন্ত্রীর মাধ্যমে প্রকল্পটি উদ্বোধনের জন্য চিঠি পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী সময় দিলেই চলতি মাসেই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।
জানা গেছে, চিটাগং ওয়াটার সাপ্লাই ইমপ্রুভমেন্ট অ্যান্ড সেনিটেশন প্রজেক্টের অধীনে এই প্রকল্পের কাজ শুরু হয় ২০১১ সালে। ১৮শ’ ৯০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি করা হয়েছে। বিশ্বব্যাংক, বাংলাদেশ সরকার ও চট্টগ্রাম ওয়াসার যৌথ অর্থায়নে এ প্রকল্পে বিশ্বব্যাংক ১ হাজার ৪৯৪ কোটি ৯০ লাখ, বাংলাদেশ সরকার ৩৭০ কোটি ৩৭ লাখ ও চট্টগ্রাম ওয়াসা ২২ কোটি ৫৪ লাখ টাকা দিয়েছে।
প্রকল্পের অধীনে হাটহাজারীর মদুনাঘাটে হালদা নদীর পানি পরিশোধনের জন্য নির্মাণ করা হয়েছে পানি শোধনাগার। বসানো হয়েছে ১৩৫ কিলোমিটার ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন পাইপলাইন।

ওয়াসা সুত্র জানায়, পাইপলাইনের মাধ্যমে পানি কালুরঘাট বুস্টার স্টেশনে এনে সেখান থেকে মূল পাইপলাইনের মাধ্যমে মোহরা, চান্দগাঁও, বাকলিয়া, কালামিয়া বাজার, রাহাত্তারপুল, কল্পলোক আবাসিক এলাকা, খাজা রোড, খাতুনগঞ্জ, ডিসি রোড, সিরাজ উদ দৌলা সড়ক এলাকা ও পতেঙ্গায় সরবরাহ করা হচ্ছে। আওয়ামীলীগ সরকারের ধারাবাহিক উন্নয়নের এটি একটি ধারাবাহিক সাফল্যের মাইল ফলক।



প্রকাশক ও সম্পাদক : শাহিন রহমান

অফিস : ১১৪ নাখালপাড়া, ঢাকা-১২১৫
Email : prothomshomoy@gmail.com