মঙ্গলবার , ১১ ডিসেম্বর ২০১৮


নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাতে পুতিনের ‘না’





অনলাইন ডেস্ক : ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে অদূর ভবিষ্যতে সাক্ষাতের কোনো ‘ইচ্ছা নেই’ বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ সংবাদসংস্থা স্পুটনিকের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, পুতিন বলেছেন, ‘সিরিয়ায় রুশ সামরিক বিমান ভূপাতিত করার ঘটনায় তেলআবিবের অবস্থান পরিষ্কার। ইসরায়েল বিশ্বাস করে, মর্মান্তিক এ ঘটনায় তেলআবিব জড়িত নয়।’

তবে গত সেপ্টেম্বরে সিরিয়ায় রাশিয়ার আইআই-২০ যুদ্ধবিমানে গুলি চালিয়ে ভূপাতিত করার ঘটনায় ইসরায়েল জড়িত বলে সেই সময় জানায় মস্কো। যদিও রুশ ওই বিমান সিরিয়ার সরকারি বাহিনীর গুলিতে ভূপাতিত হয়। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেই বিমান ভূপাতিতের ব্যাপারে কথা বলেছেন।

মস্কো বলেছে, ইসরায়েলি বিমান তাদের অভিযান পরিচালনার জন্য রুশ বিমানকে ঢাল হিসেবে ব্যবহার করেছে। বিমান ভূপাতিতের ওই ঘটনায় ১৫ রুশ সেনা কর্মকর্তার প্রাণহানি ঘটে।

বিমান ভূপাতিতের ঘটনার পর প্যারিসে এক নৈশ ভোজে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে পুতিনের সাক্ষাৎ হতে পারে বলে এর আগে জানিয়েছিলেন রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ। প্যারিসে দুই দেশের এ দুই রাষ্ট্রনেতা বৈঠকে বসলেও তার স্থায়ীত্ব ছিল মাত্র ১০ থেকে ১৫ মিনিট। এ সময় দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে কথা বলেন তারা।

বৈঠকের পর নেতানিয়াহু বলেন, ‘ভালো এবং কার্যকর’ বৈঠক হয়েছে। বৈঠকের ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য না জানালেও ইসরায়েলি এই প্রধানমন্ত্রী বলেন, এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বৈঠক ছিল।



প্রকাশক ও সম্পাদক : শাহিন রহমান

অফিস : ১১৪ নাখালপাড়া, ঢাকা-১২১৫
Email : prothomshomoy@gmail.com