বুধবার , ১৪ নভেম্বর ২০১৮


কোটি রুপি অর্থমূল্যের অ্যাওয়ার্ড পাচ্ছে ছায়ানট





অনলঅইন ডেস্ক : বাংলাদেশের ঐতিহ্যবাহী সংগীত শিক্ষাপ্রতিষ্ঠান ‘ছায়ানট’ সংস্কৃতি অঙ্গনে বিশেষ অবদান রাখার জন্য ভারত সরকার প্রবর্তিত ‘দ্য টেগোর অ্যাওয়ার্ড ফর কালচারাল হারমনি ২০১৫’ পুরস্কারে ভূষিত হয়েছে। মূল্যবান সম্মাননা স্মারকের সঙ্গে বাংলাদেশের ছায়ানটকে দেয়া হবে নগদ ১ কোটি রুপি।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০তম জন্মদিন উপলক্ষে এই পুরস্কারের প্রবর্তন করে ভারত সরকার। ২০১২ সালে প্রথম এই পুরস্কার দেয়া হয়। প্রথম পুরস্কারটি দেয়া হয় পণ্ডিত রবি শংকরকে।

২০১৩ সালে এই পুরস্কার পেয়েছিলেন জুবিন মেহতা। আর ২০১৫ সালের ‘দ্য টেগোর অ্যাওয়ার্ড ফর কালচারাল হারমনি’ পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে ছায়ানট।

ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের এক বিবৃতিতে গত বৃহস্পতিবার এই পুরস্কার প্রদানের বিষয়টি জানানো হয়। এর আগে দুইজন ব্যক্তি এই পুরস্কার পেলেও ‘ছায়ানট’ প্রথম প্রতিষ্ঠান যারা এ সম্মাননা পাচ্ছে।

উল্লেখ্য, ১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয় ছায়ানট। রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যকর্ম এবং বাংলা সংস্কৃতিকে বাংলাদেশের পাশাপাশি বিশ্বময় ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ভারতীয় হাইকমিশন জানিয়েছে, ভারত ও বাংলাদেশের মধ্যকার নিবিড় বোঝাপড়া এবং সাংস্কৃতিক বিনিময়ের ক্ষেত্রে একটি সেতু তৈরি করেছে ছায়ানট। জুরি বোর্ডের সিদ্ধান্ত সাংস্কৃতিক সম্প্রীতিকে পৃষ্ঠপোষণা দেয়ার ক্ষেত্রে ছায়ানটের ভূমিকাকে স্বীকৃতি দিয়েছে।



প্রকাশক ও সম্পাদক : শাহিন রহমান

অফিস : ১১৪ নাখালপাড়া, ঢাকা-১২১৫
Email : prothomshomoy@gmail.com