মঙ্গলবার , ১১ ডিসেম্বর ২০১৮


৮ দেশে গেল বাঘার আম





রাজশাহী প্রতিনিধি : রাজশাহীর বাঘা উপজেলা থেকে চলতি মৌসুমে আটটি দেশে ২৫ দশমিক ২৩ মেট্রিক টন আম রফতানি করা হয়েছে। হটেক্স ফাউন্ডেশন ও উপজেলা কৃষি অফিসের যৌথ উদ্যোগে বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থার মাধ্যমে ৬ জুন থেকে ১১ জুলাই পর্যন্ত এই আম রফতানি হয়। জানা যায়, রফতানির জন্য ৫০ বাগান মালিককে উত্তম কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ও বিষমুক্ত আম উৎপাদনের লক্ষ্যে প্রশিক্ষণ দেওয়া হয়।

এরমধ্যে প্রশিক্ষণ গ্রহণকারী ১১ চাষীর কাছ থেকে সংগ্রহ করে চলতি মৌসুমে ইংল্যান্ড, নেদারল্যান্ডস, সুইডেন, নরওয়ে, পর্তুগাল, ফ্রান্স, রাশিয়া ও ইতালিতে এ আম রফতানি করা হয়েছে। প্রশিক্ষণপ্রাপ্ত চাষীরা কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে বাগানে উৎপাদিত ও ক্ষতিকর রাসায়নিকমুক্ত ২০০ থেকে ৩০০ গ্রাম ওজনের প্রতিটি আম তৃতীয়বারের মতো বিদেশে রফতানি করা হলো।

কলিগ্রামের আমচাষী আশরাফুদৌলা ও আড়পাড়া গ্রামের মহসীন আলী জানান, গতবারের মতো এবারও উপজেলা কৃষি অফিসের সার্বিক তত্ত্বাবধানে আম রফতানি প্রক্রিয়া সম্পন্ন হয়।

বাঘা উপজেলা কৃষি কর্মকর্তা সাবিনা বেগম জানান, এ উপজেলার মাটি আম চাষের জন্য উপযোগী। আম চাষের মাধ্যমে চলতি মৌসুমে এ উপজেলার লক্ষাধিক মানুষের কর্মসংস্থান হয়েছে। বাঘার আমের স্বাদ ও গুণগতমান অতুলনীয়। ফলে এ আম দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি করা হয়।



প্রকাশক ও সম্পাদক : শাহিন রহমান

অফিস : ১১৪ নাখালপাড়া, ঢাকা-১২১৫
Email : prothomshomoy@gmail.com