মঙ্গলবার , ১১ ডিসেম্বর ২০১৮


অনলাইন ব্যবসায় ভ্যাট থাকছে না





নিজস্ব প্রতিবেদক : দেশে দ্রুত বর্ধনশীল অনলাইন ব্যবসায় ভ্যাট থাকছে না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন। তিনি বলেন, বাজাটে অনলাইন কেনাকাটায় যে ৫ শতাংশ মূল্য সংযোজন কর নেয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে তা কার্যকর হবে না। শুক্রবার বিকেলে রাজধানীর ওসমানী মিলনায়তনে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটপরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ফেসবুক, গুগলসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের আয়ের ওপর করারোপ করা হয়েছে। তবে অনলাইনে কেনাকাটার জন্য জনগণকে কোনো কর দিতে হবে না।

এর আগে বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় অনলাইন কেনাকাটায় ৫ শতাংশ করারোপ করা হয়েছে বলে সাংবাদিকরা অবগত করলে এনবিআর চেয়ারম্যান বলেন, বিষয়টি ভুলে ছাপা হতে পারে।

প্রস্তাবিত বাজেটে এনবিআর’র দায়িত্ব ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকার রাজস্ব আহরণ করা উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হব। জনগণের ট্যাক্স দেয়ার সক্ষমতা বেড়েছে। এখন গ্রামের মানুষও ট্যাক্স দিচ্ছেন। আমরা কাজ করছি, ভ্যাটের আওতা বাড়াচ্ছি। পর্যায়ক্রমে সবাইকে ভ্যাটের আওতায় আনা হবে।



প্রকাশক ও সম্পাদক : শাহিন রহমান

অফিস : ১১৪ নাখালপাড়া, ঢাকা-১২১৫
Email : prothomshomoy@gmail.com