মঙ্গলবার , ১৬ অক্টোবর ২০১৮


স্মার্টফোনে কোডিং শেখাবে গুগলের অ্যাপ





অনলাইন ডেস্ক : স্মার্টফোনের মাধ্যমে কোডিং শেখাতে নতুন অ্যাপ উন্মোচন করেছে গুগল। যারা কোডিং শুরু করতে চান, তাদের সহায়তা করতেই আনা হয়েছে ‘গ্রাসহপার’ নামের অ্যাপটি। গুগলের পরীক্ষামূলক পণ্যের ওয়ার্কশপ ‘এরিয়া ১২০’-তে নতুন এ অ্যাপ বানিয়েছে এক দল কোডার। খবর, আইএএনএসের।

সম্প্রতি এক ব্লগ পোস্টে গুগল জানায়, কোডিং এক অপরিহার্য দক্ষতায় পরিণত হচ্ছে এবং সবাই যাতে কোডিং শিখতে পারেন, তা সম্ভব করতে চাই আমরা। আমরা গ্রাসহপার বানিয়েছি যাতে আপনারা মজা নিয়ে এবং সহজে কোডিং শুরু করতে পারেন। আমরা গ্রাসহপারকে ফোনে এনেছি যাতে আপনি যাতায়াত বা লাইনে অপেক্ষার সময়টি শেখার কাজে লাগাতে পারেন।

গ্রাহক চাইলে এখনি অ্যান্ড্রয়েড বা আইওএস স্মার্টফোনে অ্যাপটি ডাউনলোড করতে পারবেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়, কোডারদের মৌলিক বিষয়গুলো ও মূল ধারণাগুলোয় দক্ষ করাই এর লক্ষ্য, যাতে করে তারা তাদের কোডিং শিক্ষার পরবর্তী ধাপ নিতে পারে।

নতুন এই অ্যাপটিতে কয়েকটি কোর্স রাখা হয়েছে। এর মধ্যে একটি ‘দ্য ফান্ডামেন্টালস’ যেখানে কোডার শিখতে পারবেন কোড কীভাবে কাজ করে। এ ছাড়া আরও দুটি কোর্স রয়েছে গ্রাসহপারে। এর মধ্যে একটিতে শেখানো হবে ডি৩ লাইব্রেরি ব্যবহার করে কীভাবে কোনো আকৃতি আঁকা যায় এবং অন্যটিতে ডি৩ ব্যবহার করে আরও জটিল ফাংশন তৈরি করা যায়, তা শেখানো হয়।



প্রকাশক ও সম্পাদক : শাহিন রহমান

অফিস : ১১৪ নাখালপাড়া, ঢাকা-১২১৫
Email : [email protected]